Thursday, December 22, 2016

এবার স্মার্টফোনের মাধ্যমে সত্যিকারের চুমু!



সন্তান বাইরে পড়তে যাওয়ায় রাত্রে ঘুমোনোর সময় তার কপালে প্রতিদিনের নিয়মমাফিক চুমু খাওয়াটা আর হয়ে ওঠে না   কর্মসূত্রে বাইরে থাকায় স্ত্রীর চুমুটাও মিস করছেন
প্রতিদিন মিস হচ্ছে ঘনিষ্ঠ মুহূর্তগুলো। এসব নিয়ে ভাবনার দিন শেষ। বাজারে এসে গেছেকিসেঞ্জারনামে একটি ডিভাইস। যার মাধ্যমে আপনি ভার্চুয়ালই চুমু খেতে পারবেন আপনার প্রিয় মানুষকে।
কথা বলা থেকে ভিডিও চ্যাটে পরস্পরকে দেখতে পাওয়া-প্রযুক্তির দয়ায় সবই সম্ভব হয়েছে। কিন্তু পরস্পরকে স্পর্শ করতে পারে এমন কোনো ডিভাইস আজ পর্যন্ত তৈরি হয়নি। এবার সেই অসম্ভবকেও সম্ভব করেছে প্রযুক্তি। আবিস্কার করা হয়েছে এমন একটি ডিভাইসের, যার মাধ্যমে এবার ইন্টারনেটের মাধ্যমে পরস্পরকে চুম্বন করতে পারবে মানুষ। সম্প্রতি একটি ব্রিটিশ পত্রিকায় এই ডিভাইসের সম্পর্কে রিপোর্ট প্রকাশ করা হয়েছে।
ওই রিপোর্টে জানানো হয়েছে, প্রথমে স্মার্টফোনের সঙ্গে এই ডিভাইসটি যুক্ত করতে হবে। ডিভাইসটিতে একটি প্লাস্টিক প্যাড রয়েছে। ইন্টারনেট অন করে ওই প্যাডে ঠোঁট স্পর্শ করলেই অন্য প্রান্তে পৌঁছে যাবে সেই ব্যক্তির অনুভূতি। প্রাথমিকভাবে, ওই প্যাডটি মুখের আকারে করা না হলেও, পরে ডিভাইসটির আকার পরিবর্তন করা হবে বলে জানানো হয়েছে।
ডিভাইসটির প্রোটোটাইপ দলের সদস্য ইমা ইয়ান ঝ্যাং বলেন, ‘চুম্বন হল অন্তরঙ্গতা এবং অনুভূতি প্রকাশের এক সর্বজনীন অভিব্যক্তি।
চাপ সৃষ্টিকারী সেন্সরের মাধ্যমে কাজ করে এই ডিভাইসটি। একটি অ্যাপের মাধ্যমে ডিভাইসটি সেই অনুভূতি অপর ডিভাইসে পৌঁছে দেবে। অ্যাপটিতে ভিডিও কলিংয়ের সুবিধাও রয়েছে বলে জানা গেছে।
বিগত কয়েক বছর ধরেই এই ডিভাইসটি নিয়ে গবেষণা চালাচ্ছিলেন তারা। অবশেষে সাফল্যের দোরগোড়ায় এসে দাঁড়িয়েছেকিসেঞ্জার
যদিও প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, 'এখনই পুরোপুরি বাস্তব চুম্বনের অনুভূতি তৈরি করা সম্ভব হয়নি। এটি করতে এখনও বেশ খানিকটা সময় প্রয়োজন।
Collected: ebala 

No comments:

Post a Comment