Friday, December 30, 2016

এবার পাওয়া গেল ৩৮০০ বছরের পুরোনো আলুর ক্ষেত!




কানাডার ব্রিটিশ কলম্বিয়া এলাকায় পাওয়া গেছে এমন আলুর ক্ষেত, যা কিনা আজ থেকে প্রায় তিন হাজার ৮০০ বছর আগের বিশেষজ্ঞদের ধারণা মতে, এটিই বিশ্বের সবচেয়ে প্রাচীন ফসলের ক্ষেত আর প্রত্নতত্ত্ববিদদের ধারণা, শিকারী মানুষের ফসল করার ব্যাপারটির ক্ষেত্রে এটাইপ্রথম উদাহরণ
কেবল আলুক্ষেতই নয় পাওয়া যায় বিভিন্ন কাঠের উপকরণও। যা তিন হাজার বছরেরও বেশি সময়ের আগের মানুষ এসব উপকরণ দিয়ে বাগান পরিচর্যা করত। পরিষ্কারভাবে বললে, তখন কৃষি উপকরণ ব্যবহারও শিখে যায় মানুষ। প্রতিবেদনে বলা হয় ওই এলাকায় কাৎজি গোত্রের মানুষ  বাস করত।
প্রত্নতত্ত্ববিদ তানজা হফম্যান সিমন ফ্রেজার বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে কাজ করতে গিয়ে ওই আলুক্ষেতের সন্ধান পান। প্রকল্পটি কাৎজি গোত্রের মানুষদের নিয়ে কাজ করছিল। তারা আলুক্ষেতটি খুঁজে পান জলাশয়ের নিচে। জলাশয়ের পানি সরাতেই চোখে পড়েছে ওয়াপাতো টিউবার নামে এক ধরনের ফসলের অস্তিত্ব। যা দক্ষিণ এশীয় অঞ্চলে এক ধরনের আলু হিসেবেই চেনে। আলুক্ষেতের চারদিকে ছিল পাথরের দেয়াল।
গবেষকরা জানান, এসব পাথর এখানে প্রাকৃতিকভাবে হয়নি, বরং আলু রক্ষার জন্য এসব পাথরের দেয়াল স্থাপন করে তারা। শুধু তাই নয়, ওই বাগান বা ক্ষেতে নিয়মমতো পানি প্রবেশ করানোর মতো ব্যবস্থাও তৈরি করে তিন হাজার আটশো বছর আগের মানুষ!
Collected

No comments:

Post a Comment